আজ, সোমবার | ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৮:৫৪

ব্রেকিং নিউজ :
উপজেলা চেয়ারম্যান পদে মাগুরা সদরে রানা ও শ্রীপুরে রাজনের দিকেই সবার নজর মাগুরায় ঋষিপাড়ার সদস্যদের মধ্যে কৃষিব্যাংকের সহজশর্তে ঋণ বিতরণ মাগুরায় রানাকে সমর্থন দিয়ে নির্বাচন ছাড়লেন ভিপি জাহাঙ্গীর শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজন-সংগ্রামের কর্মীদের মধ্যে সংঘর্ষ জমে উঠেছে শ্রীপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচন মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মাগুরায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্মারকলিপি

মাগুরা প্রতিদিন ডটকম : একনেকের সভায় দেশের ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের অনুমোদন দেয়ায় রবিবার মাগুরার বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহরে আনন্দ র্যালি বের করা হয়েছে।

এ ছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছেন তারা।

২১ জানুয়ারি তারিখে একনেকের সভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষায় উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে) শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছেন।

এ ঘটনাটিকে দেশের কারিগরি শিক্ষা অগ্রসরের পথে একটি মাইল ফলক উল্লেখ করে রবিবার সকালে মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট এবং মাগুরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা শহরে আনন্দ র্যালি করে। পরে তারা মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলমের হাতে স্মারক লিপি তুলে দেন।

এ সময় মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো: মুনির হোসেন, মাগুরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো: আইয়ুব আলীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিরার বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থিদের পাশাপাশি জেলার বিভিন্ন এমপিওভূক্ত কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো: মুনির হোসেন জানান, বর্তমানে জেলা পর্যায়ে ৬৪ টি টেকনিক্যাল স্কুল ও কলেজে শিক্ষা কার্যক্রম চালু আছে। তাছাড়া উপজেলা পর্যায়ে আরও ১০০ টি টেকনিক্যাল স্কুল কলেজের নির্মাণ কাজ শেষ পর্যায়ে আছে। ২১ জানুয়ারি তারিখে অনুমোদনপ্রাপ্ত এই মেগা প্রকল্পের মাধ্যমে দেশের বাকী ৩২৯ টি উপজেলায়ও সরকারি টেকনিক্যাল স্কুল কলেজ স্থাপন করা হবে।

মোট ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা ব্যয়র এই প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিটি প্রতিষ্ঠানে ১ হাজার ৮০ জন শিক্ষার্থী হিসেবে মোট ৩ লাখ ৫৫ হাজার ৩২০ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। এতে করে বাংলাদেশ কারিগরি শিক্ষায় সমৃদ্ধ ও অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি রাষ্টের পরিচয় নিয়ে অবশ্যই মাথা তুলে দাঁড়াবে বলে তিনি উল্লেখ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষা অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার প্রসার ও উন্নয়নকে অপরসীম গুরুত্ব দিচ্ছেন। যার ফলে কারিগরি শিক্ষার এনরোলমেন্টের হার ১ ভাগ (২০০৯) থেকে প্রায় ১৭ ভাগ (২০১৯) উন্নিত হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর একনেকে এই অনুমোদনের ফলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে আরও একধাপ এগিয়ে যাবে বলে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা মনে করছেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology